আবুধাবিতে বাংলাদেশ সমিতির ভবন উদ্বোধন

প্রবাসীর দিগন্ত | ডেস্ক রিপোর্ট : মার্চ ১০, ২০১৮

সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে নতুন ভবনের উদ্বোধন করা হয়েছে। ভবনটি বাংলাদেশ দূতাবাসসংলগ্ন একটি বাড়ি। দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ২১ শে ফেব্রুয়ারি এটি উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন।

সংযুক্ত আরব আমিরাতে সরকার অনুমোদিত প্রবাসী বাংলাদেশিদের একমাত্র সংগঠন বাংলাদেশ সমিতি। সে কারণে নতুন ভবনে ওঠার লগ্নটি সবার কাছেই অতি আগ্রহের ছিল।

১৯৭৪ সালে নিবন্ধনপ্রাপ্তির মাধ্যমে সমিতির যাত্রা শুরু হয়। তবে প্রকৃতপক্ষে এর গোড়াপত্তন ঘটে স্বাধীনতার আগেই। একাত্তরে মুক্তিযুদ্ধকালে তিন শ ওয়ারলেস সেট পাঠিয়ে সমিতি মুক্তিযোদ্ধাদের সহায়তা করে।

উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনে ছিল একুশের ওপর আলোচনা। রাষ্ট্রদূত তাঁর বক্তব্যে বললেন স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান। বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়নের লক্ষ্যেই আজ দেশ অগ্রসরমাণ। তিনি আশা করেন, সমিতির মাধ্যমে এসব জয়ের সমাচার জানতে পারবে দেশ বিদেশের মানুষ। কথার সঙ্গে তাঁর হাসিটিও আকর্ষণ করে সুধীদের।

আয়োজনে বাংলাদেশ সমিতির সভাপতি জানান, এডিবির সহায়তায় ৩৫০ ঘণ্টার প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে! কর্মীর হাতকে ইলেকট্রিক্যাল মেকানিক্যাল প্লাম্বিং কর্মে জুতসই করে গড়ে তোলার জন্য এই উদ্যোগ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সমিতির সাধারণ সম্পাদক আবদুল সালাম তালুকদার। মঞ্চে অন্যান্যের মধ্যে ছিলেন দূতাবাস কাউন্সেলর ও চার্জ দ্য অ্যাফেয়ার্স শহীদুজ্জামান ফারুকী।

মঞ্চ থেকে আরও দুজন কথা বলেন। বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ মীর আনিসুল হাসান ও জনতা ব্যাংকের নির্বাহী আমিরুল হাসান।

দেশটিতে ভারতীয় প্রবাসীদেরও নিজস্ব ভবন রয়েছে। তাদের কার্যক্রম রীতিমতো গণমাধ্যমে প্রকাশ করা হয়। এই চিন্তা থেকেই বাংলাদেশি প্রবাসীদের জন্য এই ভবন ভাড়া করা হয়।

এখানে বসে দুই প্রতিষ্ঠান দূর দূরান্ত থেকে আসা মানুষের সেবা দিতে পারে। রাষ্ট্রদূত বলেন, বন্ধের দিনও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা ২১৬টি পাসপোর্ট বিতরণ করেছেন। সমিতিও এই ভবন ব্যবহার করে সেবা দানের এই কাতারে শামিল হতে পারে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১০, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

সর্বমোট পড়েছেন: 339 জন

মন্তব্য: 0 টি