ইসরায়েলকে রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত করলো পিএলও

প্রবাসীর দিগন্ত | আন্তর্জাতিক ডেস্ক : জানুয়ারী ১৭, ২০১৮

১৯৬৭ সালের সীমান্ত চুক্তি অনুযায়ী ইসরায়েলকে দেয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে ফিলিস্তিনের নীতি নির্ধারণী পর্যায়ের দ্বিতীয় সর্বোচ্চ গোষ্ঠী ও স্বাধীনতাকামী সংগঠন প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশন (পিএলও) কেন্দ্রীয় পরিষদ। পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে স্বীকৃতি না দেয়া পর্যন্ত ইসরায়েলকে রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত রাখা হবে বলে জানিয়েছে ফিলিস্তিনের এ স্বাধীনতাকামী সংগঠন।

সোমবার রাতে অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় পিএলও ফিলিস্তিনের প্রধান রাজনৈতিক দলগুলোর সঙ্গে এক বৈঠক করেছে। বৈঠকে পিএলও বলছে, ১৯৬৭ সালের সীমান্ত চুক্তি অনুযায়ী ইসরায়েলকে দেয়া রাষ্ট্রের স্বীকৃতি স্থগিত রাখতে কার্যনির্বাহী কমিটিকে দায়িত্ব দেয়া হয়েছে।

বৈঠক শেষে চূড়ান্ত এক বিবৃতিতে পিএলও বলছে, ‘১৯৯০ সালেল গোড়ার দিকে ইসরায়েল-ফিলিস্তিন অসলো চুক্তি স্বাক্ষর হয়েছিল; এ চুক্তি আর মানা হবে না।’

বিবৃতিতে ইসরায়েলের সঙ্গে সব ধরনের নিরাপত্তা সমন্বয়ের সিদ্ধান্ত পুনর্নবায়ন করা হবে বলে জানানো হয়েছে। এছাড়া জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যারা স্বীকৃতি দেবে এবং সেখানে তাদের দূতাবাস সেরিয়ে নেবে সেসব দেশের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে আরব রাষ্ট্রগুলোর প্রতি আহ্বান জানিয়েছে পিএলও।

তবে চূড়ান্ত বিবৃতিতে ফিলিস্তিনের বেশ কয়েকটি রাজনৈতিক দল তাদের সিদ্ধান্ত দেয়া থেকে বিরত রয়েছে। তারা বলছে, বিবৃতির ভাষা পরিষ্কার নয়।

পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অব প্যালেস্টাইনের নেতা ওমর শাহদিন বলেন, ইসরায়েলকে দেয়া স্বীকৃতি স্থগিত, নিরাপত্তা সমন্বয় বন্ধ এবং অসলো চুক্তির অবসানের পরিষ্কার কোনো সিদ্ধান্ত নেই। এ ধরনের সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে কিছু সময়ের দরকার হতে পারে।

গত ৬ ডিসেম্বর ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এরই সঙ্গে তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়া হবে বলে জানান তিনি। মার্কিন প্রেসিডেন্টের এ ঘোষণার জেরে পিএলও অসলো চুক্তি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে।

সূত্র : আল জাজিরা।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জানুয়ারী ১৭, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

সর্বমোট পড়েছেন: 298 জন

মন্তব্য: 0 টি