একুশে গ্রন্থমেলায় আসছে জাফর ফিরোজের খুকী ও প্রজাপতি

প্রবাসীর দিগন্ত | ডেস্ক রিপোর্ট : ফেব্রুয়ারি ২, ২০১৮

একুশে গ্রন্থমেলা - ২০১৮ তে প্রকাশিত হচ্ছে চলচ্চিত্র পরিচালক জাফর ফিরোজের শিশুতোষ ছড়া গ্রন্থ খুকী ও প্রজাপতি। তেইশটি ছড়া নিয়ে বইটিকে সাজানো হয়েছে। প্রতিটি পাতায় রঙের আঁকিবুঁকি। শিশুদের কল্পনার রাজ্যকে প্রতিটি পাতায় তুলে ধরেছে জুলিয়ান। ছড়া গুলোর শিরোনাম - খুকী ও মা, জোনাকি, খুকী ও প্রজাপতি, ওরাও শিশু, পৃথিবীকে সাজাতে, ঈদের চাঁদ, প্রিয় দেশ, পাল্লা, ভাষার গান, প্রজাপতির ডানা, ফুলপরী, আলোর মেলা, বন্ধু, কিটি, খুকীর ভাবনা, খোকা-খুকু, আম্মুর স্কুল, খোকন যাবে চাঁদে, তারার বাড়ি, ফাগুন, বেলি ফুল, চাঁদ মামা এবং খুকীর পণ।

খুকী প্রশ্ন রাখে মা উত্তর দেয়। আবার মা প্রশ্ন রাখে খুকী উত্তর দেয়। কখনো জোনাকির আলো নিয়ে খুকীর জিজ্ঞাসা। জোনাকিরে জোনাকি কোথায় পেলি আলো? খুকী কখনো কখনো বাগান থেকে প্রজাপতিকে অনুরোধ করে বাসায় নিয়ে আসে যাতে সে ড্রইং হোম ওয়ার্কটা শেষ করতে পারে। আবার কখনো রাস্তার পাশে ঘুমিয়ে থাকা শিশুটিকে নিয়ে চিন্তায় মগ্ন হয় কেন তার বয়সের খুকীটি ছেড়া কাপড়ে পথের পাশে ঘুমিয়ে থাকে। প্রজাপতির ডানায় চড়ে খুকীটি চাঁদের দেশে যেতে চায়।

আবার কখনো কখনো খুকী অভিমান করে বসে থাকে; কেন সে সালাম বরকতদের সাথে ভাষার জন্য স্লোগান দিতে পারেনি? আম্মুর স্কুলে খুকী মনে করে খুকী আর তার মা একই ক্লাসে পড়ে। প্রতিদিন খুকী যে বই পড়ে খুকীর মা ও ঠিক সেই বই-ই পড়ে। খুকী বলে - আমি পড়তে না বসিলে আম্মু পড়তে পারেনা/ আমায় ছাড়া আম্মু একা লিখতে পড়তে জানেনা/ আমি আম্মু একই ক্লাসে পড়ি একই স্কুলে/ আমি পড়ি যে স্কুলে আম্মু তাহার পিছকুলে। এভাবেই সাজানো হয়েছে শিশুতোষ ছড়া গ্রন্থ খুকী ও প্রজাপতি।

লেখক বলেন, বইটি মূলত মা ও তার শিশুর জন্য। আমি যখন ছোট ছিলাম নতুন কোন কিছু দেখলেই মাকে প্রশ্ন করতাম এটা কি? কেন এমন হল? এমন হলনা কেন, ইত্যাদি ইত্যাদি। মা ও সুন্দর ভাবে সব কিছু বুঝিয়ে দিতেন। শিশু বয়সটা আসলে এমনই। হাজারো প্রশ্ন হাজারো ভাবনা থাকে শিশুদের মনে। শিশু বয়সের কথা চিন্তা করেই এই বইটি লিখা।

বইটির জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি বাংলা একাডেমী সাহিত্য পুরস্কারে ভূষিত শ্রদ্ধাভাজন শিক্ষক ডঃ মোরশেদ শফিউল হাসান স্যার এর কাছে। যিনি বইটিকে প্রকাশ যোগ্য করে তুলেছেন। বইটি প্রকাশ করেছে বইপত্র প্রকাশন।

বইপত্র প্রকাশনের সত্ত্বাধিকারী মাহবুবুর রহমান বাবু জানিয়েছেন মেলার দ্বিতীয় সপ্তাহ থেকে বইটি বইপত্র প্রকাশনের ২৭৫ ও ২৭৬ নাম্বার স্টলে পাওয়া যাবে ।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: ফেব্রুয়ারি ২, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

সর্বমোট পড়েছেন: 336 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)