এমপিও বন্ধের নির্দেশ ২০২ মাদ্রাসার

শেখ সেকেন্দার আলী | নিজস্ব প্রতিবেদক : জুলাই ৫, ২০১৮

বেতন-ভাতার সরকারি অংশ পাওয়ার অপেক্ষায় সারাদেশে বছরের পর বছর টিকিয়ে রাখা তিন শতাধিক দাখিল মাদ্রাসার মধ্যে সম্প্রতি ২০২টির পাঠদানের অনুমোদন ও একাডেমিক স্বীকৃতি বাতিল করা হয়। এবার এসব শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষক-কর্মচারীর এমপিও (মান্থলি পেমেন্ট অর্ডার) সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে সরকার। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সহকারী সচিব মোঃ আব্দুল খালেক স্বাক্ষরিত আদেশে এই নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি ওই ২০২টি মাদ্রাসার এমপিও স্থায়ীভাবে কেন বন্ধ করা হবে না তাও জানতে চাওয়া হয় আদেশে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সহকারী সচিব স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ‘২০১৭ ও ২০১৮ সালের দাখিল পরীক্ষায় কোনও পরীক্ষার্থী অংশ না নেওয়ায় মাদ্রাসা শিক্ষা বোর্ড পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতি বাতিলসহ অনলাইন পাসওয়ার্ড, মাদ্রাসার কোড নম্বর ও ইআইআইএন নম্বর বন্ধ করে। এ অবস্থায় ২০২ মাদ্রাসার এমপিও সাময়িকভাবে বন্ধ ও কেন স্থায়ীভাবে বন্ধ করা হবে না সেই মর্মে মতামতসহ কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগকে জানাতে অনুরোধ করা হলো।’ 
এদিকে সম্প্রতি বন্ধের তালিকায় আনা হয়েছে আরও ৯৬টি মাদ্রাসা। পাসের হার শূন্য এসব দাখিল মাদ্রাসায় প্রয়োজনীয় অবকাঠামো ও প্রতিষ্ঠান পরিচালনার মতো শিক্ষক নেই। এমনকি প্রয়োজনীয় সংখ্যক ছাত্র নেই এসব প্রতিষ্ঠানে। তবুও চলছে বছরের পর বছর।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ৫, ২০১৮

সর্বমোট পড়েছেন: 303 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ