কাতালোনিয়ার সাবেক নেতা জার্মানিতে গ্রেফতার

প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ২৬, ২০১৮

স্পেনের কাতালোনিয়া অঞ্চলের সাবেক নেতা কার্লেস পুজেমন জার্মানিতে গ্রেফতার হয়েছেন। স্থানীয় সময় রোববার সকালে ডেনমার্কে প্রবেশের সময় তাকে গ্রেফতার করে জার্মান পুলিশ। তার বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা ছিল। পুজেমনের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে স্প্যানিশ সরকার। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) তারা জানায়, স্পেনের সুপ্রিম কোর্টের জারি করা পরোয়ানার জের ধরেই গ্রেফতার করা হয়েছে সাবেক এই কাতালান নেতাকে। তবে এ বিষয়ে পুজেমনের আইনজীবী জুমি অ্যালোনসো কিউভিলাস বলেন, তার মক্কেল জার্মান থেকে বেলজিয়াম যাচ্ছিলেন। স্পেন থেকে কাতালোনিয়াকে স্বাধীন করার ব্যর্থ চেষ্টার পর থেকেই তিনি বেলজিয়ামে অবস্থান করছিলেন। 

এর আগে গত শুক্রবার স্পেনের সর্বোচ্চ আদালত পুজেমনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। ওই সময় তিনি ফিনল্যান্ডে অবস্থান করছিলেন। পুজেমন ছাড়াও কাতালানের বিভক্তিকরণের চেষ্টার সঙ্গে জড়িত ৫ নেতার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছে। তারা পলাতক রয়েছেন।
গত বছরের অক্টোবরে স্পেন থেকে কাতালোনিয়ার স্বাধীনতার দাবিতে উত্তাল হয়ে ওঠে স্পেন। দেশটিতে তিন দশকের সবচেয়ে বিপর্যয়কর এই পরিস্থিতিতে কাতালানের পুজেমন সরকারকে নিষিদ্ধ করে স্পেনের একটি আদালত। বেলজিয়ামে আশ্রয় নেয়ার পর পুজেমনকে ফেরত চেয়ে ব্রাসেলসের কাছে আবেদন জানায় স্পেন। এর পর গত শুক্রবার জারি করা হয় গ্রেফতার পরোয়ানা।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২৬, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 163 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)