দক্ষিণ আফ্রিকায় হামলার ভয় নিয়ে দিন কাটাচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা

কামরুন্নাহার রুমা: | বিশেষ প্রতিবেদক : মার্চ ২২, ২০১৮

গত ৮ মার্চ বাংলাদেশ সময় ৫:৩০ স্থানীয় একটি বাংলাদেশি পরিচালিত দোকানে ডাকাতি হয় । ওই সময় ধারালো অস্ত্র দিয়ে আঘাত করা হয় দোকানে কর্মরত এক বাংলাদেশিকে। স্থানীয় সংবাদ মাধ্যম বলছে, আহত ব্যক্তি বাংলাদেশি। সে প্রায় ৪ বছর যাবৎ দক্ষিণ আফ্রিকায় বসবাস করছে। বারবার এ ধরনের হামলায় আতঙ্ক ছড়াচ্ছে প্রবাসীদের মাঝে।

নানা ধরনের হামলার পাশাপাশি মুদ্রস্ফীতির কারণে ইদানিং ব্যবসা বাণিজ্যও ভাল যাচ্ছে না বলে জানান সেখানকার প্রবাসী ব্যবসায়ীরা। ভাগ্যের অন্বেষনে নানা সময়ে দক্ষিণ আফ্রিকায় এসেছেন প্রায় ২০ লাখেরও বেশি অভিবাসী। কিন্তু অভিবাসীদের জন্য দক্ষিণ আফ্রিকায় জীবন খুব একটা সহজ নয়। প্রতিনিয়ত হামলার ভয় নিয়ে সেখানে বাস করেন অনেকে। এছাড়াও অপরাধ প্রবণ দেশ হিসেবে দক্ষিণ আফ্রিকার বেশ দুর্নাম রয়েছে। জাতিসংঘের অপরাধ ও মাদকদ্রব্য বিষয়ক সংস্থার মতে সেখানে হত্যা ও ধর্ষনের মতো অপরাধের হার অন্য অনেক দেশের তুলনায় বেশি।

 উল্লেখ্য, বিভিন্ন সময় কালোদের আক্রমণে দেশটির প্রবসী বাংলাদেশিদের আহত হওয়ার খবর পাওয়া যায়। এ নিয়ে সভা সমাবেশ করেও কোন ইতিবাচক সাড়া মিলছে না বলেই সংশ্লিষ্টদের দাবি। আর কালোরা মনে করে , তাদের দেশের চাকরি ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে সব কিছুতেই তাদের অধিকার বেশি। সেখানে বহিরাগত প্রবাসীদের সব ক্ষেত্রে বিচরণ তারা স্বাভাবিকভাবে মেনে নিতে পারছে না।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২২, ২০১৮

প্রতিবেদক: কামরুন্নাহার রুমা:

সর্বমোট পড়েছেন: 258 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)