নিউ ইয়র্কে দুই বাংলাদেশি হত্যায় মোরেল দোষী সাব্যস্ত

প্রবাসীর দিগন্ত | প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ২৫, ২০১৮

নিউ ইয়র্কে বাংলাদেশি ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ও তার সহযোগীকে হত্যার দায়ে অস্কার মোরেল নামে এক হিস্পানিক যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন যুক্তরাষ্ট্রের আদালত।

গত শুক্রবার নিউ ইয়র্কের কুইন্স ক্রিমিনাল কোর্টে ১২ সদস্যের জুরি বোর্ড ও বিচারক তাকে দোষী সাব্যস্ত করে এই রায় দেন।

২০১৬ সালের ১৩ আগস্ট নিউ ইয়র্কের ওজনপার্কের আল-ফোরকান মসজিদের ইমাম আলাউদ্দিন আকুঞ্জি (৫৫) এবং তার সহযোগী মুসল্লি তারা মিয়া (৬৪) অস্কার মোরেলের গুলিতে নিহত হয়েছিলেন। এ জন্য তাকে প্রথম, দ্বিতীয়, তৃতীয় চতুর্থ ডিগ্রি খুনী হিসেবে চিহ্নিত করে তার বিরুদ্ধে এই শাস্তি নির্ধারণ করা হয়।

উল্লেখ্য, ২০১৬ সালের ১৩ আগস্ট শনিবার দুপুর ২টায় ওজন পার্ক এলাকার গ্লেনমোর এভিনিউর আল ফুরকান জামে মসজিদের কাছে ইমাম আলাউদ্দিন আকুঞ্জি ও তার সহযোগী মুসল্লি তারা মিয়া কুইন্সের ওজন পার্ক এলাকার আল ফুরকান জামে মসজিদে জোহরের নামাজ শেষে একসঙ্গে বাড়ি ফিরছিলেন। এ সময় পেছন থেকে তাঁদের মাথা লক্ষ্য করে গুলি ছোড়ে অস্কার মোরেল। এতে ঘটনাস্থলেই আলাউদ্দিন আখঞ্জি মারা যান। গুরুতর অবস্থায় তারা উদ্দিনকে স্থানীয় জ্যামাইকা হসপিটাল মেডিক্যাল সেন্টারে নেওয়া হলে সেখানে তাঁর মৃত্যু হয়। এ ঘটনায় ক্ষুব্ধ বাংলাদেশি ও মুসলিম আমেরিকান সম্প্রদায়ের লোকজন নিউ ইয়র্কের বিভিন্ন স্থানে বিক্ষোভ প্রদর্শন এবং হত্যাকাণ্ডের বিচার দাবি করেন।    

হত্যাকাণ্ডটি এমন একটি সময়ে ঘটেছিল, যখন যুক্তরাষ্ট্রজুড়ে মুসলিমবিরোধী মনোভাব বেড়েছিল। তবে ঐ সময়ে স্থানীয় বাংলাদেশিসহ মুসলিম সম্প্রদায় অভিযোগ ছিল ধর্মীয় ঘৃণা থেকেই এ হত্যাকাণ্ড ঘটানো হয়। 

আলাউদ্দিন আখঞ্জির বাড়ি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার আমরোড গ্রামে। তারা উদ্দিন মিয়ার বাড়ি সিলেটের গোলাপগঞ্জ উপজেলার লক্ষ্মীপাশা ইউনিয়নের জাঙ্গালহাট গ্রামে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২৫, ২০১৮

সর্বমোট পড়েছেন: 556 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ