পদ্মাসেতু ও কিছু খুচরা আলাপ

প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ১১, ২০১৮

গতকাল সারাদিন একটি শিক্ষা বিষয়ক ইভেন্টে ছিলাম। সেখানে দেশের প্রায় সব জেলা থেকে মানুষ এসেছিলেন। র‍্যান্ডম বেসিসে বিভিন্ন মানুষের সঙ্গে যেচে পরিচিত হয়েছি, কথা বলেছি সময় কাটানোর জন্য। রাজনীতি-নির্বাচন, প্রশ্নপত্র ফাঁস, মহাসড়কগুলোতে যানজট, জেলা শহরের স্বাস্থ্য সুবিধা-অসুবিধা, মাদকদব্যের কারণে এলাকার চিত্র, বাচ্চাদের অতিরিক্ত প্রযুক্তি ব্যবহার, ঢাকার বাইরের শহরে বিদ্যুত না থাকা, নিত্যপণ্যের দাম বৃদ্ধিসহ নানা বিষয়গুলো নিয়ে সবাই চিন্তিত। তবে যাদের সঙ্গে কথা বলেছি, তাদের সবারই অর্থনৈতিক অবস্থা বেশ ভাল বলেই মনে হয়েছে। অভাবের কোনো কথা কারও কথায় ফুটে উঠেনি। তারমানে এদিক থেকে দেশ এগিয়েছে।

এসবের পাশাপাশি পদ্মাসেতু একটা বড় জায়গা জুড়ে ছিল। পদ্মাসেতু নানা কারণে দক্ষিণবঙ্গসহ সারাদেশের মানুষের আগ্রহের বিষয়।

আগামীকাল অথবা পরের কয়েকদিনের মধ্যে পদ্মাসেতুর তৃতীয় স্প্যান বসানো হবে। অক্টোবর ২০১৭ এ প্রথম স্প্যান, ২৮ জানুয়ারি ২০১৮ দ্বিতীয় স্প্যান এবং মার্চের ১২/১৩ তারিখে তৃতীয় স্প্যান। এভাবে ৪১টি স্প্যান জোড়া দিয়েই তৈরি হবে পদ্মা সেতু। একেকটি স্প্যানের ওজন প্রায় আড়াই থেকে তিন হাজার টন। কী বিশাল ব্যাপার!

৪১টি স্প্যানের মধ্যে ১২টি স্প্যান চীন থেকে শিপমেন্টের জন্য প্রস্তুত রয়েছে। এর আগে মাওয়ায় ১০টি স্প্যান চলে এসেছে। সেতু বিভাগ সূত্রমতে, সেতুতে মোট পিলার হবে ৪২টি। এক পিলার থেকে আরেক পিলারের দূরত্ব ১৫০ মিটার। এই দূরত্বের লম্বা ইস্পাতের কাঠামো বা স্প্যান জোড়া দিয়েই সেতু নির্মিত হবে। বর্তমানে ১৬টি পিলার নির্মাণের কাজ চলমান। এই প্রেক্ষাপটে মোট ৩টি স্প্যানে ৪৫০ মিটার সেতু দৃশ্যমান, আর ৪২টি পিলারের মধ্যে ২০টি তৈরি এখনো বাকী এবং ৪১টি স্প্যানের মধ্যে ১৬টি তৈরি এখনো বাকী। এই অবস্থায় পদ্মা সেতু কবে শেষ হবে ও কী প্রক্রিয়ায়, তা একমাত্র যথাযথ কর্তৃপক্ষই ভাল বলতে পারবেন।

রাজনৈতিক নেতা ও মন্ত্রীদের কথা মতো পদ্মাসেতুর কাজ প্রায় শেষ পর্যায়ে, জনগণও নেতাদের বিশ্বাস করেন। তারা ধরেই নিয়েছে এই সরকারের মেয়াদেই পদ্মাসেতু তৈরির কাজ শেষ হবে। সময়ের ও বাস্তবতার প্রেক্ষিতে ৮ হাজার কোটি টাকার এই স্বপ্নের সেতুর সম্ভাব্য খরচ এখন পর্যন্ত ৩০ হাজার কোটি টাকায় গিয়ে দাড়িয়েছে। টাকা যাই লাগুক, দেশের টাকায় তৈরি হওয়া এই সেতু তৈরি হবে... এটা ভাবতে সবারই ভাল লাগার কথা।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১১, ২০১৮

সর্বমোট পড়েছেন: 541 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ