পাসপোর্ট সেবাকার্যক্রমকে গতিশীল করতে তৎপর হাইকমিশন

শেখ আরিফুজ্জামান | নিজস্ব প্রতিবেদক : মার্চ ১৪, ২০১৮

অপরিচিত পরিবেশে নিজেকে মানিয়ে নিতে সময়সাপেক্ষ ব্যাপার মনে করা হলেও মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনের আমপাং অফিসের কার্যক্রম সকল ভ্রান্ত ধারণাকে দূরে ঠেলে নিরন্তর সেবা দিয়ে চলেছেন কর্তৃপক্ষ।  আগত প্রবাসী বাংলাদেশীদের পাসপোর্ট সেবাকার্যক্রমকে আরও গতিশীল করতে এখন তৎপর হাইকমিশন ।  

তথ্যানুসন্ধানে জানা গেছে, পাসপোর্ট সেবা প্রত্যাশীদের ভিড়ের কারণে বেশ কিছুদিন ধরে জালান পাহাংয়ের উইজমা হিরি লোটাস বিল্ডিংয়ের মালিক পক্ষের সাথে বাংলাদেশ হাইকমিশনের টানা পড়েন চলছিল।  তারই পরিপ্রেক্ষিতে গত বছরের ডিসেম্বরে হঠাৎ করেই হাইকমিশনের পাসপোর্ট সেবা কার্যক্রম অন্যাত্র সরিয়ে ফেলতে বাধ্য হন বাংলাদেশ হাইকমিশন।  অফিস পরিবর্তনের হঠাৎ সিদ্ধান্তে  পাসপোর্ট সেবা কার্যক্রম নিয়ে বিপাকে পড়লেও প্রবাসী বাংলাদেশীদের সুবিধার্থে  পিছপা হননি হাইকমিশন কর্তৃপক্ষ।  

নতুন অফিসে ছিল না কোনো ইন্টারনেট সুবিধা, আসবাবপত্র, কাজের পরিবেশ, সার্ভার সমস্যা এমনকি বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে জটিলতা থাকলেও পাসপোর্ট সেবা নিতে আসা হাজার হাজার প্রবাসী বাংলাদেশীদের সেবা থেকে বঞ্চিত হতে হয়নি।  

এদিকে, হাইকমিশনের উদ্যোগে আমপাংয়ের নতুন অফিসে প্রবাসী বাংলাদেশীদের সুবিধার্থে চালু করা হয়েছে তথ্যসেবা কেন্দ্র।  যেখানে সার্বক্ষণিক দুইজন ব্যক্তি উপস্থিত থেকে পাসপোর্ট তৈরির জন্য বিনামূল্যে ফরম বিতরণ, ফটোকপি করা, পাসপোর্ট ডেলিভারি স্লিপ হারিয়ে গেলে উত্তোলন করাসহ যাবতীয় তথ্যাদী দিয়ে সহযোগিতা করছে।  এমনকি প্রবাসীদের সুবিধার্থে তথ্যসেবা কেন্দ্রের সামনে বসানো হয়েছে শ'খানেক চেয়ার।  

এদিকে, পাসপোর্ট সেবা কার্যক্রম নিয়েএই প্রতিবেদকের সঙ্গে কথা বলার একপর্যায়ে পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো. মশিউর রহমান তালুকদার বলেন, ২০১৭ সালে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন থেকে পাসপোর্ট ইস্যু হয়েছে ১ লক্ষ ৯৮ হাজার ৮০১টি।  পাসপোর্টের আবেদন বা এনরোলমেন্ট করা হয়েছে ২ লক্ষ ১০ হাজার।  এছাড়া গত বছর ৪ লক্ষ প্রবাসী বাংলাদেশীকে পাসপোর্ট সেবা দেওয়া হয়েছে।  ১ দিনে সর্বোচ্চ ২ হাজার ৫০০ পাসপোর্ট ডেলিভারি ও প্রায় ২ হাজার নতুন পাসপোর্ট তৈরির আবেদন গ্রহণ বা এনরোলমেন্ট করা হয়েছে।  বর্তমানে প্রতিদিন গড়ে দুই থেকে আড়াই হাজার লোকের সেবা প্রদান করা হচ্ছে।     
 

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১৪, ২০১৮

প্রতিবেদক: শেখ আরিফুজ্জামান

সর্বমোট পড়েছেন: 528 জন

মন্তব্য: 0 টি