প্রবাসীদের ভালবাসায় ঈদে আসছে সাজ্জাদ সুমনের “কুলুর বলদ ২”

সাইদুল ইসলাম (সুমন) | নিজস্ব প্রতিবেদক : অগাস্ট ৯, ২০১৮

তরুণ নির্মাতা সাজ্জাদ সুমন প্রবাসীদের নিয়ে পবিত্র রমজান ঈদে “কুলুর বলদ” নামে একটি নাটক নির্মাণ করেছেন। নাটকটি দেশ ছাড়িয়ে প্রবাসে বসবাসরত দেশের সূর্য সন্তানদের মনে ও ব্যাপক সাড়া জাগিয়েছিল। নাটকটি রচনা করেছিলেন মেজবা উদ্দিন সুমন।

প্রবাসীদের ভালবাসায় তিনি এবার কুলুর বলদ ২ নামে   ঈদে নির্মাণ করতে যাচ্ছে নাটকটির সুটিং কাজ ও প্রায় শুরু করে দিয়েছেন তিনি।

দেশের অর্থনীতিতে প্রবাসী  সূর্য সন্তাদের অবদান অবদান অপরিসীম। দেশের অর্থনীতির চাকা সচল রাখে প্রবাসীরা । তারা পরিবারের জন্য যেমন কাজ করে যায় ঠিক তেমনি রেমিটেন্স যোদ্ধা হয়ে দেশের জন্য ও কাজ করে যায় । কিন্তু দেশে ফিরে তারা সেই স্মমান টুকু তারা পায় না।

টাকার অভাবে পরিবারের সন্তানদের শিহ্মা দিতে পারে না , যৌতুকের জন্য মেয়ের বিয়ে দিতে পারে না এমন দৃশ্য প্রায় এখন দেখাই যায় না, আর এর জন্য একমাত্র অবদান প্রবাসী সন্তানদের।

এই পর্বে সম্পূর্ণ ভিন্ন এক গল্প থাকছে। প্রবাস জীবনের কিছু অংশ দেখানো হবে নতুন পর্বে। মেসের মধ্যে প্রবাসীরা কিভাবে কত কষ্ট করে থাকে সেটাই দেখাতে চাই। আগের গল্পে শহর দেখিয়েছি। এবার গ্রাম দেখানো হবে। প্রবাসীদের পাঠানো টাকায় পরিবার জমি ক্রয় করে। উন্নত জীবন-যাপন করে। যখন তারা বিদেশে না গিয়ে গ্রামে থেকে যেতে চায় তখন তারা সেই সমর্থন পায়না। এই বিষয়টি নাটকে দেখা যাবে।’দেশের বাহিরে থেকে আসতে নিজ দেশে বিমান বন্ধরে যে কি পরিমান হয়রানীর শিকার হতে হয় তা ও থাকছে এই বারের পর্বে।

প্রবাসীরা যে ভোগে নয় ত্যাগেই প্রকৃত সুখ তা বার বার প্রমান করে দিয়ে থাকে ।এছাড়া কোন প্রবাসী বিদেশে মারা গেলে তার মৃতদেহ দেশে ফিরিয়ে আনতে যে ঝক্কি-ঝামেলা পোহাতে হয়,সেই বিষয়টিও তুলে ধরা হবে বলে জানান পরিচালক।

প্রথম  পর্বে  অভিনেতা রিয়াজ, দিলারা জামান ছাড়া বাকি অভিনয়শিল্পী থাকছেন না এতে। এমনকি তানিয়া আহমেদ-এর জায়গায় এসেছেন ফারহানা মিলি। শিল্পীর এমন পরিবর্তন সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‌’গল্পের সঙ্গে মানাবে না বলেই নতুন শিল্পী নির্বাচন করেছি। আমি মনে করি এটি নাটকে কোন প্রভাব ফেলবে না। নতুন পর্বে যাদের নিয়েছি তারা প্রত্যেকে ভালো অভিনয়শিল্পী।’

এবারের গল্পে ভিন্ন কিছু তুলে ধরা হবে যা প্রবাসীদের মনের অজান্তে লুকিয়ে থাকা দৃশ্য গুলো উঠে আসবে বলে জানান সাজ্জাদ সুমন।

দর্শকদের আগ্রহেই নাটকের সিক্যুয়াল নির্মাণের পরিকল্পনা বলে জানিয়েছেন টেলিভিশন মিডিয়ায় জনপ্রিয় নির্মাতা সাজ্জাদ সুমন।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অগাস্ট ৯, ২০১৮

সর্বমোট পড়েছেন: 527 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ