বাংলাদেশি পর্যটক হয়রানি বন্ধের নির্দেশ ত্রিপুরার মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : জুলাই ১১, ২০১৮

আখাউড়া-আগরতলা সীমান্তের ইমিগ্রেশন চেকপোস্টে বাংলাদেশি পর্যটকদের হয়রানি না করার নির্দেশ দিয়েছেন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। একই সঙ্গে আগরতলা ইমিগ্রেশনে হয়রানিমূলক আচরণকারী কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। রবিবার বিকেলে ত্রিপুরার মুখ্যমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন বলে আগরতলার একটি সূত্র জানিয়েছে। আর এমন সিদ্ধান্তে স্বস্তি ফিরে এসেছে ভারত ভ্রমণকারী বাংলাদেশি পর্যটকদের মাঝে।
সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর সীমান্তের ওপারে আগরতলা ইমিগ্রেশন ও কাস্টমসের হঠাৎ নতুন নিয়মের ‘গ্যাড়াকলে’ চরম ভোগান্তিতে পড়ছেন ভারতগামী বাংলাদেশি পাসপোর্টধারী পর্যটকরা। ডলার এন্ডোর্সমেন্ট না থাকায় গত এক মাস ধরেই আখাউড়া-আগরতলা ইমিগ্রেশন সীমান্তপথে বাংলাদেশি পাসপোর্টধারীদের ভারত ভ্রমণে বাধা দিচ্ছে।
ভারতীয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, আখাউড়া-আগরতলা সীমান্তপথে ত্রিপুরা হয়ে ভারত ভ্রমণ করতে হলে বাংলাদেশি পাসপোর্টধারী পর্যটকদের অবশ্যই ডলার এন্ডোর্সমেন্ট করতে হবে। আবার শুধু এন্ডোর্সমেন্ট থাকলেই চলবে না; সঙ্গে ডলারও থাকতে হবে। অন্যথায় কোনো ভাবেই ভারতে প্রবেশ করতে দেয়া হবে না।
বাংলাদেশ-ত্রিপুরা সীমান্তের আখাউড়া-আগরতলা ইন্টিগ্রেটেড চেকপোস্টের (আইসিপি) কাস্টমস ও ইমিগ্রেশন কর্তৃপক্ষের হঠাৎ করে নেয়া এমন সিদ্ধান্তের গ্যাড়াকলে বাংলাদেশি পর্যটকদের মধ্যে তীব্র হতাশা বিরাজ করছিল।
অবশ্য ত্রিপুরায় নিযুক্ত বাংলাদেশ সহকারী হাই--কমিশনার মোহাম্মদ সাখাওয়াৎ হোসেন জানান, ভারত তথা ত্রিপুরা রাজ্যের সঙ্গে বাংলাদেশের আত্মিক সম্পর্ক রয়েছে। এ ধরনের সমস্যা রাজ্য সরকার খুব দ্রুত সময়ের মধ্যে সমাধান করে ভারত ভ্রমণে বাংলাদেশি পর্যটকদের আকর্ষণ করবে বলে তিনি আশা প্রকাশ করছেন।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ১১, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 212 জন

মন্তব্য: 0 টি