বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নেইঃ যুক্তরাষ্ট্র

আসাদুজ্জামান বুলবুল | নিজস্ব প্রতিবেদক : এপ্রিল ২৯, ২০১৮

যুক্তরাষ্ট্রের বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশের মানবাধিকারের তীব্র সমালোচনা করা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয় হতে প্রকাশিত বার্ষিক প্রতিবেদনে বাংলাদেশে যে সব খাতে চরম মানবাধিকার লঙ্ঘন ঘটেছে তার বিস্তারিত তুলে ধরা হয়েছে। এই চরম মানবাধিকার লঙ্ঘন এর ক্ষেত্রে ২০১৭ সালকে সময় কাল হিসাবে বিবেচনা করা হয়। বাংলাদেশে চরম মানবাধিকার লঙ্ঘনের অন্যতম হচ্ছে সংবাদ মাধ্যমে মত প্রকাশের সীমাবব্ধতা।  

এই রিপোর্ট প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত পররাষ্ট্র মন্ত্রী জন জে সুলিভান। রিপোর্টে বলা হয় বাংলাদেশের সংবিধান সংবাদ মধ্যমের মত প্রকাশের স্বাধীনতা প্রদান করেছে কিন্তু এই অধিকারের প্রতি সরকার সব সময় সন্মান প্রদর্শনে ব্যর্থ হয়েছে। সরকার সমালোচনা এবং রাষ্ট্রদ্রোহ কে সমান করে দেখেন। এমন রাষ্ট্রদ্রোহে কেউ অভিযুক্ত হলে তাকে তিনবছর থেকে যাবজ্জীবন কারাদণ্ড দেবার ব্যবস্থা রাখা হয়েছে।

২০১৬ সালে খালাদা জিয়া, মাহমুদুর রহমান মান্না, কনক সারোয়ার সহ উচ্চ পর্যায়ের অনেকের বিপক্ষে এই রাষ্ট্র দ্রোহের অভিযোগ আনা হয়। তবে মান্না এবং কনকের বিচার প্রক্রিয়া অগ্রসর হয়নি। ঘৃনা ছড়িয়ে পড়ে এমন বক্তব্যকে সীমাবব্দ করা হয়েছে আইনে এমনকি এর সংজ্ঞাও পরিস্কার করে বর্ননা করা হয়নি আইনে। এর ফলে সরকার ব্যপক হস্তক্ষেপ করে শক্তি প্রয়োগের সুযোগ পাচ্ছে। 
বাংলাদেশে প্রিন্ট ও অনলাইন নিরপেক্ষ মিডিয়া সক্রিয় রয়েছে। তারা সরকারের সাথে ভিন্ন মত পোষণ করলেই সরকারের নেতিবাচক চাপের মুখে পরেন। তারা মঝে মধ্য গোয়েন্দা সংস্থা সহ অন্যান্য চাপের মুখে পরেন। এরই ধারাবাহিকতায় গত অক্টোবরে একটি অনলাইন নিউজ আউটলেটের সাংবাদিক উৎপল দাসের প্রসঙ্গ তুলে ধরা হয়। উৎপল অক্টোবরে নিখোঁজ হলে তাকে ডিসেম্বরে ফিরিয়ে দেয়া হয়। এমনকি বাংলাদেশী কোন সাংবাদিক বিদেশ সফরে গেলে তাদের উপর নজর দারি করতে সরকার হতে নির্দেশনা দেয়া হয়েছে গত ১৭ই মে পররাষ্ট্র মন্ত্রনালয়ের চিঠিতে।  

অন্যান্য গুরুত্ব পুর্ন মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্র গুলো হচ্ছে বিচার বহিঃভুত হত্যাকাণ্ড, নিরাপত্তা রক্ষীদের হাতে গুম খুন, বেআইনি ভাবে আটক রাখ, নাগরিক স্বাধীনতার সীমাবব্দতা এবং রাজনৈতিক প্রক্রিয়ায় অংশগ্রহণের স্বাধীনতাহীনতা।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: এপ্রিল ২৯, ২০১৮

সর্বমোট পড়েছেন: 321 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ