বিজ্ঞাপন দিয়ে ক্ষমা চাইলেন মার্ক জাকারবার্গ

আন্তর্জাতিক ডেস্ক : মার্চ ২৭, ২০১৮

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির ঘটনায় যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা করেছেন জনপ্রিয় যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

২৫ মার্চ, রবিবার যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি পত্রিকায় পুরো পাতা জুড়ে বিজ্ঞাপন দিয়ে ক্ষমা প্রার্থনা করেন জাকারবার্গ। 

তিনি জানান, ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অপব্যবহার রোধে আরও পদক্ষেপ নেওয়া উচিত ছিল তাদের। 

পত্রিকার পেছনের পাতায় দেওয়া ওই বিজ্ঞাপনে জাকারবার্গ  বলেন, ‘এতে বিশ্বাস ভঙ্গ হয়েছে এবং আমি দুঃখিত।’ 

যুক্তরাজ্যের সানডে টেলিগ্রাফ, সানডে টাইমস, মেইল অন সানডে, অবজারভার, সানডে মিরর ও সানডে এক্সপ্রেস পত্রিকায় দেওয়া হয়েছে এই বিজ্ঞাপন। আর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক টাইমস, ওয়াশিংটন পোস্ট ও ওয়াল স্ট্রিট জার্নাল পত্রিকায় এসেছে বিজ্ঞাপনটি।

বিজ্ঞাপনে জাকারবার্গ বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের এক গবেষকের তৈরি একটি কুইজ অ্যাপ ২০১৪ সালে কয়েক মিলিয়ন মানুষের ফেসবুক তথ্য ফাঁস করেছে।’ 

এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেছেন জাকারবার্গ। তিনি জানান, ফেসবুক তাদের নীতি পরিবর্তন করেছে যাতে এমন ঘটনা আর না ঘটে। বেশি পরিমাণ তথ্য গ্রহণ করেছে এমন সব অ্যাপ তদন্ত করছে ফেসবুক। এ ধরনের অ্যাপ আরও পাওয়া গেলে তা নিষিদ্ধ করা হবে। যদিও এই বিজ্ঞাপনের কোথাও ক্যামব্রিজ অ্যানালিটিকার ব্যাপারে কোনো কিছুই বলা হয়নি।

গত সপ্তাহে সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে জাকারবার্গ জানিয়েছিলেন , এই ঘটনার জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত এবং চেষ্টা করছেন খুব দ্রুত প্রতারক অ্যাপটির বিরুদ্ধে ব্যবস্থা নিতে। 

একইসঙ্গে নিজের স্ট্যাটাসে জাকারবার্গ নিশ্চিত করেছিলেন যে, এখন থেকে যেকোনো ধরনের অ্যাপের জন্য ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য নিয়ে কাজ করার ক্ষেত্রে কঠোর নজরদারি রাখা হবে।

ক্যামব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারিতে ইতোমধ্যেই ক্ষতির মুখে পড়েছে ফেসবুক। গত সপ্তাহে কোম্পানিটি স্টক মার্কেটে ৫০ বিলিয়ন মার্কিন ডলার মূল্য হারিয়েছে। হোয়াটসঅ্যাপের সহ-প্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন এক টুইটে ফেসবুক ডিলিট করে দিতে আহ্বান জানান । স্পেস এক্স ও টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্ক তার এই দুই কোম্পানির ফেসবুক পেজ ডিলিট করে দিয়েছেন।

সূত্র: BBC

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২৭, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 179 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)