ভেজাল সার বিক্রির শাস্তি ২ বছরের জেল

প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ১৯, ২০১৮

ভেজাল সার বিক্রির শাস্তি বাড়িয়ে ‘সার (ব্যবস্থাপনা) (সংশোধন) আইন ২০১৮’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, আগের আইন অনুযায়ী ভেজাল সার বিক্রিতে ৬ মাসের সশ্রম কারাদণ্ড বা সর্বোচ্চ ৩০ হাজার টাকা জরিমানা বা উভর দণ্ড ছিল। প্রস্তাবিত আইনে ভেজাল সার বিক্রিতে ২ বছরের সশ্রম কারাদণ্ড বা সর্বোচ্চ ৫ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে।


তিনি বলেন, ২০০৬ সালে যে আইনটি ছিল তা সীমিত আকারে সংশোধন করা হয়েছিল এবং সেটিকে আরও আপডেট করার জন্য এ সংশোধন আনা হয়েছে। ২০০৬ যে আইন তার মধ্যে সংজ্ঞায় একটি শব্দ যুক্ত করা হয়েছে, তা হলো আবশ্যকীয় উদ্ভিদ উপাদান। এই সংযোজনে পুষ্টির বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। সংজ্ঞায় মিক্সড ফার্টিলাইজার পরিবর্তন করে সুষম সার করা হয়েছে বা মিক্সড ব্যালেন্স ফার্টিলাইজার করা হয়েছে। এছাড়া খসড়া আইনে জাতীয় সার প্রমিতকরণ কমিটির সদস্য ১৫ জন থেকে বাড়িয়ে ১৭ সদস্য করা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন চূড়ান্ত অনুমোদন
এছাড়া মন্ত্রিসভায় ‘বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয় বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, ১৯৯২ সাল থেকে এই প্রতিষ্ঠানটি একটি রেজুলেশনের মাধ্যমে চলছে। এটার কোনো আইন ছিল না, এটিকে আইনে পরিণত করা হয়েছে।

শফিউল আলম বলেন, বরেন্দ্র এলাকা বলতে রাজশাহী ও রংপুর বিভাগের সব জেলাকে বোঝাবে। অর্থাৎ বৃহত্তর রাজশাহী বিভাগ নিয়ে এই বরেন্দ্র এলাকা গঠিত হবে। তবে আইনের উদ্দেশ্য পূরণে সরকার গেজেট প্রজ্ঞাপন করে যেকোনো এলাকাকে বরেন্দ্র এলাকা হিসেবে ঘোষণা করতে পারবে।

প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন চূড়ান্ত অনুমোদন
এছাড়া মন্ত্রিসভা বৈঠকে ‘বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ সচিব জানান, সাভারের বিএলআরআই (বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট) ১৯৮৪ সালের একটি অর্ডিন্যান্সের মাধ্যমে চলছে। সামরিক আমলের অর্ডিন্যান্সগুলো আইনে রুপান্তরের জন্য সুপ্রিম কোর্টের নির্দেশনা রয়েছে। এজন্য এই আইনটি করা হয়েছে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১৯, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 221 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)