মদিনায় মানবেতর জীবন কাটাচ্ছেন সুমন আলী

সাইদুল ইসলাম (সুমন) | নিজস্ব প্রতিবেদক : সেপ্টেম্বর ১, ২০১৮

সৌদি আরবে দীর্ঘ ছয় মাস ধরে মানবেতর জিবন কাটাচ্ছে জামালপুরের এই সুমন আলী। গত (এগার) মাস আগে জীবিকার তাগিদে সৌদি আরব পাড়ি'দেন জামালপুরের সুমন আলী। পরিচিত এক লোক থেকে ভিসা ক্রয় করে সৌদি আরব রাজধানী রিয়াদে আসেন তিনি। ৩ মাস পরে আকামা হাতে পেয়ে কাজের সন্ধানে পবিত্র মদিনায় আসেন কিছু দিন কাজ করার পরে হাঠাৎ অসুস্থ হয়ে পড়েন সুমন আলী।অসুস্থতার কারন দেখিয়ে চাকরি থেকে বের করে দেন প্রতিষ্ঠানের মালিক।

আজকে ছয়'মাস ধরে পঙ্গুত্ব জীবন যাপন করছেন মদিনায় মসজিদুল নববীর ১০ নং টয়লেটে পাশে একই বিছানায় খোলা আকাশের নিচে কখনো খেয়ে আবার না খেয়ে মানবেতর জিবন' কাটাচ্ছেন তিনি। এই প্রবাসী টাকার অভাবে চিকিৎসা ও দেশে ফিরতে পারতেছে না। কিছু প্রবাসীর পরামর্শ অনুযায়ী মদিনা হজ্জ মিশনে গিয়ে হাজ্বিদের চিকিৎসার জন্য বাংলাদেশ থেকে আসা ডাক্তার টিম থেকে চিকিৎসা ও কিছু ঔষধের আবেদন করলে তারা অনুমতি নেই বলে তাকে তাড়িয়ে দেয়।

জেদ্দাস্থ শ্রম কাউন্সিলর আমিনুল ইসলামের সাথে যোগাযোগ করলে তিনি জানান, কফিল ছাড়া তাকে দেশে পাঠানো যাবেনা, এখানে আমাদের কিছুই করার নেই।

সুমন আলীর কফিলের সাথে যোগাযোগ করলে তিন হাজার রিয়াল দাবী করেন। যে লোক না খেয়ে আছেন দিনের পর দিন মানবেতর দিন কাটাচ্ছেন সেই তিন হাজার রিয়াল কোথায় পাবে। ভিসা ক্রয় করেছিল যেই ব্যক্তির থেকে সেও কিছু দিন আগেই এক্সিটে দেশে চলে যান। বাংলাদেশ সরকারের কাছে আকুল আবেদন জানিয়ে সহযোগিতা চেয়েছেন সুমন আলী। যে কোনো ভাবে দেশে ফিরতে চাই, পরিবারের জন্য বাঁচতে চাই জটিল রোগে আক্রান্ত হয়ে অতিরিক্ত ব্যথাই যন্ত্রনায় দিনে দিনে শারীরিক অবনতি হচ্ছে তার, দুটি পা পঙ্গু হয়ে যাচ্ছে।

মানবতা হারিয়ে গেছে বলে হাও মাও করে কান্নাকাটি করতেছে। জামালপুর, উপজেলা সরিষা'বাড়ি পুঁথিয়ারপুর ইউনিয়ন ভুগার পাড়ার মাউসের আলীর ছেলে সুমন আলী। দীর্ঘ ৬ মাস পড়ে আছে মসজিদুল নববীর মাঠে। দেশে ফিরে গিয়ে চিকিৎসা করলে হয়তো সুস্থ জিবন ফিরে পাবেন সুমন আলী। না হয় সারা জিবনের জন্য পঙ্গুত্ব জিবন কাটাতে হবে।

প্রবাসী ব্যবসায়ী বিত্তবান ব্যক্তি দের সাহায্য পেলে দেশে ফিরতে পারবে, কেউ কি পারেননা সুমন আলীকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে।

সুমন আলীর সাথে যোগাযোগ করতে : 0502439787

তথ্য:

বিভাগ:

প্রকাশ: সেপ্টেম্বর ১, ২০১৮

সর্বমোট পড়েছেন: 939 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ