মিয়ানমারকে দ্বিতীয়বারের মতো রোহিঙ্গা তালিকা দিচ্ছে বাংলাদেশ

প্রবাসীর দিগন্ত | প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ২৯, ২০১৮

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মিয়ানমারের রাখাইনে প্রত্যাবাসনের জন্য দেশটিকে দ্বিতীয় দফায় তালিকা দেয়া হচ্ছে। প্রত্যাবাসনের জন্য এ তালিকায় ৫ থেকে ১০ হাজার রোহিঙ্গার নাম থাকছে। প্রথম তালিকায় ৮০৩২ জন রোহিঙ্গার নাম ছিল।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য গঠিত দ্বিতীয় যৌথ ওয়ার্কিং গ্রুপের প্রস্তুতিমূলক সভায় এ বিষয়টি ঠিক হয়েছে।


শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম জানান, যাচাইয়ের পর মিয়ানমারের কাছ থেকে প্রথম তালিকায় যে নামগুলো পেয়েছি, সেগুলো নিয়ে কাজ করা হবে। এর পাশাপাশি এখন মিয়ানমারের কাছে পাঠানোর জন্য দ্বিতীয় তালিকা তৈরির কাজ হচ্ছে।

তিনি আরও বলেন, একটি তালিকা দেয়ার পাশাপাশি আরেকটি তালিকা করে তা দেয়া হবে। আর এটি চলমান একটি প্রক্রিয়া। পরের তালিকায় ৫ থেকে ১০ হাজার রোহিঙ্গার নাম থাকবে।

এর আগে চলতি গত ১৬ ফেব্রুয়ারি দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে মিয়ানমারকে ১ হাজার ৬৭৩টি পরিবারের ৮ হাজার ৩২ জন রোহিঙ্গার প্রথম তালিকা দিয়েছিল বাংলাদেশ।


২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর হামলায় প্রায় ৭ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেন। এর আগে থেকে প্রায় ৩ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছিল। অর্থাৎ সর্বমোট প্রায় ১০ লাখ রোহিঙ্গা সিজ দেশ মিয়ানমার ছেড়ে বাংলাদেশে বসবাস করছেন।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২৯, ২০১৮

প্রতিবেদক: প্রবাসীর দিগন্ত

সর্বমোট পড়েছেন: 171 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)