যুক্তরাজ্যের প্রথম হিজাবধারী মডেল তিনি

আন্তর্জাতিক ডেস্ক : মার্চ ১১, ২০১৮

শাহিরা ইউসুফের বয়স ২০ বছর। কিন্তু তাকে দেখলে আপনি মনেই করতে পারবেন না যে তিনি হতে যাচ্ছেন ফ্যাশন দুনিয়ার পরবর্তী তারকা।

কিন্তু লন্ডনে জন্ম নেয়া শাহিরা যেমন ফ্যাশন শোর রানওয়েতে নতুন, তেমনই তিনিই প্রথম ব্রিটিশ ফ্যাশন ক্যাটওয়াক মডেল যিনি মাথায় হিজাব পরেন।

তিনি বলেন, আমার বয়স যখন ১৭, তখনই আমাকে মডেলিংয়ের প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু আমি রাজি হইনি। আপনার বয়স যখন কম থাকবে, তখন বাস্তব জ্ঞানও কম থাকবে। তাই আপনাকে বড় হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। না হলে এই শিল্প আপনাকে গিলে খেতে পারে।-খবর বিবিসি অনলাইনের।

মৃদুভাষী শাহিরা ইউসুফ জানালেন, মডেলিং পেশায় আসার সময় তিনি নিজে কিছু সীমানা বেঁধে দিয়েছেন। এই সীমানা তিনি কাউকে অতিক্রম করতে দেবেন না।

তার টেস্ট শটের ছবিতে সবই তাকে সর্বাঙ্গ ঢাকা দেখা গেছে।

শাহিরার জন্ম লন্ডনে হলেও তার মা-বাবা এসেছেন সোমালিয়া থেকে।

তিনি বলেন, আমি যে একজন মুসলমান এবং আমি হিজাব পরি, এটি নিয়ে আমার নিজের কোনো মাথাব্যথা নেই।

কিন্তু তিনি বলেন, তাই বলে কেউ যেন আমাকে অপাত্র বলে বিবেচনা না করেন। আমি চাই ফ্যাশন দুনিয়ার বাইরে সমাজ যেভাবে বদলে যাচ্ছে, ফ্যাশন দুনিয়ার ভেতরের সংস্কৃতিতেও একদিন পরিবর্তন আসবে।

শাহিরা ইউসুফ বিশ্বাস করেন যে, একদিন তার মতো আরও মুসলমান মেয়ে ফ্যাশন মডেলিংয়ে আসবে।

শাহিরার এজেন্ট বিলি মেহমেট তার কোম্পানি স্টর্মের হয়ে আরও ৫০ জন নবাগত ফ্যাশন মডেলের দেখাশোনা করেন।

তিনি জানালেন, ফ্যাশন দুনিয়াও এখন বদলে যাচ্ছে। তাদের ক্লায়েন্টরা এখন শুধু রূপসীদের চান না, তারা চান রূপের পাশাপাশি থাকবে মেধা। তারা চান মডেলরা হবে শিল্পী কিংবা সমাজকর্মী।

বিলি মেহমেট বলেন, শাহিরার কারণে আরও হিজাবধারী মুসলমান মেয়ে চিন্তা করবে যে, আমরা কেন ফ্যাশন মডেল হতে পারব না? সত্যি তো, হিজাব পরেও কেন তারা ক্যাটওয়াকে হাঁটতে পারবেন না?

তবে এই প্রথা ভাঙার কাজে শাহিরা একা নন। তার মতো আরও ব্রিটিশ মুসলিম তরুণী, যারা হিজাব পরিধান করেন, তারা ফ্যাশন সম্পর্কে নানা ধরনের বক্তব্য দিচ্ছেন। টুইটার কিংবা ইনস্টাগ্রামে বিউটি ব্লগার হিসেবে নিয়মিত পোস্ট দিচ্ছেন।

হিজাব: ফ্যাশন ও বাণিজ্য

এক হিসাব অনুযায়ী, মুসলমানদের পরিধান, যেমন হিজাব কিংবা আবায়ার মতো পোশাক ইত্যাদি বাজারের আকার ২০২১ সাল নাগাদ দাঁড়াবে ৩০ হাজার কোটি ডলারেরও বেশি।

আর ব্যবসাপ্রতিষ্ঠানগুলোও এখন সেই বাজারকে ধরতে তৈরি হচ্ছে। স্পোর্টসসামগ্রী বিক্রেতা নাইকি এ বছরের গোড়াতে তার প্রথম স্পোর্টস হিজাব বাজারে ছেড়েছে।

আর এটির মডেল হয়েছেন জারহা লারি, প্রথম হিজাবধারী ফিগার স্কেটার।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১১, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 296 জন

মন্তব্য: 0 টি