সৌদিতে গণ গ্রেপ্তারের শিকার হচ্ছেন বাংলাদেশিরা

প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ২২, ২০১৮

সৌদি আরবে ১২ ক্ষেত্রে প্রবাসীদের নিয়োগ নিষিদ্ধের পর হঠাৎ করেই কর্মহীন হয়ে পড়েছে বাংলাদেশ, ভারত ও পাকিস্তান সহ দক্ষিণ এশিয়ার হাজার হাজার শ্রমিক। এদের মধ্যে সবচেয়ে করুণ দশা বাংলাদেশিদের। অনেক বাংলাদেশি না খেয়ে কিংবা একবেলা খেয়ে দিন কাটাচ্ছে। ১৮ বছরের এক প্রবাসীর ভাষ্য মতে, “দিনে তিন বেলার পরিবর্তে এক বেলা খাই।”

 বাংলাদেশের অভিবাসী শ্রমিকদের সবচেয়ে বড় অংশ কাজ করে সৌদি আরবে। কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম ক্রমাগত পড়তে থাকায় সৌদিতে বহু কোম্পানিতে কাজ বন্ধ হতে শুরু করেছে গত বছর থেকেই। সবচেয়ে বেশি শোচনীয় অবস্থা নির্মাণ খাতের। অনেক প্রতিষ্ঠানে শ্রমিকদের হঠাৎ করেই ছাঁটাই করা হয়েছে। অনেকে মাসের পর মাসে বেতন পাচ্ছেন না। তার পর নানা রকম কর, জরিমানা। সব মিলিয়ে যেন হাঁপ ছেড়ে মরা অবস্থা প্রবাসীদের।

দূতাবাস কি পদক্ষেপ নিয়েছে সে প্রশ্নের উত্তরে প্রবাসীরা জানান, দূতাবাসের সঙ্গে যোগাযোগ করা হলে তারা ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়ে থাকেন। কিন্তু পরবর্তীতে তেমন কোন ফলপ্রসূ পদক্ষেপ চোখে পড়েনা। প্রবাসীরা আরো জানান, আমাদের আকামা থাকা অবস্থায়ও বাইরে যেতে পারিনা। বাইরে গেলেই পুলিশ তাড়া করে। একবার পুলিশ ধরলেই ২০ হাজার টাকা জরিমানা করে। কখনো কখনো  দেশেও পাঠিয়ে দিচ্ছে।

কয়েকদিন আগে জিজানের “আবু আরিশ” নামক একটি জায়গা থেকে বাসায় ডুকে নিরপরাধ বাঙ্গালি ধরে নিয়ে যায় সৌদি পুলিশ। এ অবস্থায় বাংলাদেশ দূতাবাসের কাছে প্রবাসী বাংলাদেশিদের আবেদন, বিষয়টি খতিয়ে দেখে দ্রুত সমস্যা সমাধানে পদক্ষেপ নেয়া হোক।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২২, ২০১৮

প্রতিবেদক:

সর্বমোট পড়েছেন: 854 জন

মন্তব্য: 0 টি

বিজ্ঞাপন জন্য স্থান
(আপনার বিজ্ঞাপনের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন)