সৌদি অারবে দালাল চক্রের মার খেয়ে চোখ হারালেন এক যুবক

শাহাদাত আল মাহদী | নিজস্ব প্রতিবেদক : মার্চ ১১, ২০১৮

স্বপ্ন পূরণে মরুর দেশ সৌদি আরবে আসা মানুষ গুলোর কষ্ট যেন অতিতের সব রেকর্ড অতিক্রম করেছে । সৌদি আরাবে নানা রকম নিয়ম কানুনে যেমন বিপাকে সৌদি প্রবাসীরা , তেমনিভাবে দিন দিন বাড়ছে বেকারত্ব । তার উপরে দালালের মিথ্যে আশ্বাসে সৌদি আরবে পারি দিচ্ছেন অনেক শ্রমিক ।

বিপত্তিটা বাঁধে তখনই, যখন ভিসাদাতার কথা আর কাজের কোন মিল খোঁজে পাওয়া যায় না । ৬-৭ লাখ টাকা খরচ করে এসে যখন কেউ নিজের প্রাপ্য অধিকারের বিষয়ে সোচ্চার হয়, অধিকার বুঝে নিতে চায়, তখন অনভিপ্রেত এরকম নানা ঘটনার মুখোমুখি হতে হয় । অসহায়ের মত মার খেয়ে, আহত হয়ে মেডিকেলের বিছানাতে পড়ে থাকবার মত ঘটনাও ঘটে ।

তেমনি একটি ঘটনা ঘটেছে সৌদি আরবের জেদ্দা শহরে । ভালো চাকরির প্রলোভন দেখিয়ে সৌদি আরবে নিয়ে আসা নোয়াখালীর ছেলে বাহাদুরের সঙ্গে ।

বাহাদুর ভিসা নিয়েছেন দালালের মাধম্যে । নোয়াখালী জেলার কোম্পানিগঞ্জ থানার সিরাজপুর ইউনিয়ন লোহারপুলের দুলাল আর সাইফুলের কাছ থেকে । ৬ লাখ টাকার বিনিময়ে তিনি ভিসা ক্রয় করেন ।

চুক্তি অনুযায়ী তাদের সাথে কথা ছিল, তাকে দোকানের ভিসা দিচ্ছে । মানে সুপার মার্কেটের । সৌদিতে আসার পরদিন থেকে সে কাজে লেগে যেতে পারবে । এরপর কয়েকদিনের মধ্যে ইকামা বানিয়ে দিবে ।

বাহাদুরের ভাষ্য মতে ,‍-তারা আমাকে দোকানের ভিসা দিবে বলে, দোকানের ভিসা দেয় নাই । আমাকে দিয়েছে বাসার দারোয়ানের ভিসা, যাকে বলে আমেল মন্জিল ভিসা। ৬ মাস হয়ে গেছে এসে কাজতো দূরে থাক ইকামাও দিচ্ছিলোনা ভিসার দালালরা ।

এক পর্যায়ে কিছুদিন আগে আমি গ্রেফতার হই পুলিশের হাতে । সেখান থেকে কোনরকমে তদবির করে বের হয়ে আসি পাসপোর্ট দেখিয়ে । গ্রেফতারের পর তাদের সাথে যোগাযোগ করি । তারা কোন পদক্ষেপ নেয়নি । এরপর যখন আমি উত্তেজিত হয়ে তাদের সাথে কথা বলি, তারা আমার বাসায় এসে আমাকে চেয়ার দিয়ে এলোপাথারি মারধর করে । চোখে ভীষণ আঘাত পাই । তারা আমাকে হুমকি দিয়ে যায়, এসব কথা পুলিশ কিংবা কাওকে বললে, আমাকে মেরে মরুভূমিতে ফেলে দিবে , কেও খোজেও পাবেনা !

পরে বিষয়টি সৌদিআরব শাখা ছাত্রলীগ নেতা শাওন আহমেদ প্রিন্স ও এম শাহ্‌দাৎ হোছাইন পাটোয়ারীর নজরে পড়ে। তারপর থেকে তারা    সৌদিআরব জেদ্দা  শাখা ছাত্রলীগ এই পালাতক অপরাধী প্রতারক দালাল চক্রকে ধরে দূতাবাসে দেয়ার চেষ্টা করছেন এবং তারা বিষয়টি পরিচিত সাংবাদিকদের নজরে আনেন ।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ১১, ২০১৮

প্রতিবেদক: শাহাদাত আল মাহদী

সর্বমোট পড়েছেন: 486 জন

মন্তব্য: 0 টি